ইন্টারনেটে নিরাপত্তার জন্য রাইজআপ ল্যাবসের তৈরি ওয়েব অ্যাপ্লিকেশন “শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট”

ইউনিসেফ এবং আইসিটি মন্ত্রনালয়ের সহযোগিতায় শিশু-কিশোরীদের জন্য রাইজআপ ল্যাবস তৈরি করেছে “শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট” ওয়েব অ্যাপ্লিকেশন। মূলত শিশুরা ইন্টারনেটে নিজেদের কিভাবে নিরাপদ রাখবে তা জানতে পারবে এই ওয়েব অ্যাপ্লিকেশনটি ব্যাবহার করে। 

শিশু-কিশোররা ইন্টারনেট ব্যাবহার করার সময় অনেক ঝুঁকি এবং বিপদের মুখে পড়তে পারে । তারা না বুঝে অনেক কিছু করে ফেলে যার ফলে পরবর্তীতে তাদের অনেক ভোগান্তিতে পড়তে হয় এবং ইন্টারনেটে নিরাপত্তাহীনতায় ভুগতে থাকে। এই সব সমস্যা এড়াতে ইউনিসেফ থেকে “শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট” কুইজ গেমটি তৈরির উদ্যোগ নেয়া হয়।

নিরাপদ ইন্টারনেট ওয়েব অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে ব্যাবহারকারিকে তার নাম, বয়স, স্কুল, এবং জেলা দিয়ে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর ব্যাবহারকারি ৬ টি আলাদা বিষয় নিয়ে খেলতে পারবে । যেগুলো হচ্ছে- 

  • ব্যাক্তিগত তথ্য ও পরিচয়
  • জেনে-বুঝে তথ্য আদান প্রদান
  • ইন্টারনেট নিয়ে কিছু খোলামেলা কথা
  • অনলাইনে কার্যকলাপে কিছু সাধারণ নিয়ম
  • হ্যাকিং হতে সাবধানতা 
'ব্যাবহারকারি ৬ টি আলাদা বিষয় সমূহ থেকে প্রশ্ন উত্তর দিতে হবে '
ছবি : বিষয়সমূহ

অ্যাপ্লিকেশনটিতে ব্যবহারকারী খেলার মাধ্যমে দেয়া প্রশ্নের উত্তর ভুল দিলে, তা সঠিক না হবার কারণ বিস্তারিতভাবে জানতে পারবে এবং ভুল বুঝে পুনরায় সঠিক উত্তর দিতে পারবে। এভাবে প্রশ্ন-উত্তর খেলার মধ্য দিয়ে বিষয়গুলো শেষ করতে হবে। ব্যাবহারকারি কোন কিছু বুঝতে না পারলে, নির্দেশনা অপশনে প্রবেশ করে অ্যাপ্লিকেশনের বিষয় সম্পর্কে জানতে পারবে। পরিশেষে, ব্যাবহারকারি সকল বিষয়ের সবগুলো প্রশ্নের সঠিক উত্তর দিলে একটা সনদ পত্র পাবে। সনদ পত্রটি বাংলা এবং ইংরেজি যেকোনো ভাষা নির্বাচন করে ডাউনলোড করতে পারবে। এতে করে ব্যাবহারকারি  ইন্টারনেটে অনেক নিরাপদ থাকার সব পদ্ধতি জানতে এবং শিখতে পারবে।

শিশু-কিশোররা এটি ব্যাবহার করে তারা ইন্টারনেটে বিভিন্ন বিষয় সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে পারবে এবং একটি করে সনদপত্র পাবে। এর ফলে তারা ইন্টারনেটে নিরপদ থাকবে।

'গেমটি খেলার পর শিশু কিশোররা  সার্টিফিকেট পাবে'
ছবিঃ সার্টিফিকেট প্রদান

ইন্টারনেট দিয়ে অনেক গুরুত্বপূর্ণ কাজ করা হয় । কিন্তু ইন্টারনেটে যেমন ভাল দিক রয়েছে, তেমনি এর খারাপ দিকও লক্ষ করা যায়। শিশু কিশোররা অনেক সময় না বুঝে তাঁরা ইন্টারনেটে এর খারাপ দিক গুলো ব্যাবহার করে ফেলে, যেটা তাদের জন্য অনেক ক্ষতিকর । ইন্টারনেটের ক্ষতিকর দিক থেকে শিশুদের রক্ষা করতেই রাইজআপ ল্যাবসের এই উদ্ভাবনী অ্যাপ্লিকেশন “শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট”। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে এই লিঙ্কে, (https://safeinternet.unicefbangladesh.org/) প্রবেশ করুন।

mm
Jr. Quality Assurance Engineer at Riseup Labs